~~~~~~~~~~~~~~~~



কোথাও কেঊ জেগে নেই
দূর আকাশের গায়ে উল্কি তোলা
জানলা খুলে তুমি কেন তাকিয়ে আছ
আমাদের দিকে,
                আমাদের কেউ কাছে নেই

সব স্বজনেরা ভুলেছে ঘর
সকলে চলে গেছে গভীর অরণ্যপথে
বাণপ্রস্থে নয়, হয়তো ঝুলে মরতে বৃক্ষশাখে
কোথাও আলো নেই
              অন্ধকারে ছেয়ে আছে চরাচর

তুমিও নির্ঘুম কেন জাগো মিছে
বন্ধ্যাত্বের শিকার আজ নারী ও ধরিত্রী
কোন হিমালয় আর জাগাবে না উর্বরতা
মহাকাশে নিঃসীমে থাকো মহানন্দে
                         তাকিয়ো না নীচে

এখানে এখন শুধু রক্তের হোলিখেলা
এখানে এখন শুধু শঠের আনন্দমেলা ।।



~~~~~~~~~~~~~~~~~~