~~~~~~~~~~~~~~~~~~~~


সরে দাঁড়াও ধর্মপুত্র যুধিষ্টির
তোমারও লজ্জা আছে বুঝি, মুখ ঢাকো কেনো বীর
রাজসভা মাঝে নিঃবস্ত্র করার জন্যে যে অকুণ্ঠ দিতে পারে
তুলে আপন সহধর্মিনীর শরীর-
           থুঃ - সে আবার ধর্মপুত্র সাজে কোন অধিকারে !!


সারা রাজসভার সকল অমাত্যপ্রবর
সারাদেশের নির্লজ্জ জনতা সোল্লাসে উপভোগ করলো
এক অসহায়া রমণীর সম্ভ্রমহানীর দৃশ্য, নির্বাক তাকিয়ে রইলো
রাজা ধৃতরাষ্ট্র, রাণীমা কুন্তী,
                   এমনকি তোমারই অনুজ চার বীর সহোদর !!


সেই থেকেই তো শুরু ধর্মহরণ মহাভারতে
অতঃপর দূর্যোধন দুঃশ্বাসনেরা অরাজকতায় মাতে
যুধিষ্টীর, অর্জুন মুখ ঢেকে থাকে, দিল্লী মুম্বই পাবনা একাকার
শতসহস্র পূর্ণিমার বুকে আজ
                   অসহায়া দ্রৌপদীর বুকচেরা আর্ত হাহাকার !!


কোন লজ্জায় তুমি রেখেছো পা স্বর্গের দ্বারে
বীরপুত্র সব দুঃশাসনের হাতে দিয়েছো তুলে আপন জায়ারে
দেখো চোখ খুলে দেশ আজ নিভৃতে ধুকে
                    ধুকে কাঁদে বীরহীন, সত্যহীন, সম্ভ্রমহীন
দিনে দিনে তাই এ দেশের কাছে, নারীদের কাছে
              জনতার কাছে মনুষ্যত্বের বেড়েছে অপার ঋণ !!
                  


~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~