~~~~~~~~~~

উচ্ছলতার রঙ মেখে নিয়ে হাতে
আমাদের শেখাতে এলে
            কিভাবে লুটে নিতে হয় রাজ্যপাট
             খুলে খুলে শশ্মানের পোড়াকাঠ
গলিত চর্মের শবখানি এনে দাও পাতে !!

আর কত রাজশিক্ষা ভাণ্ডারে তোমার
আর কত ভুলে ভুল মিশিয়ে যাবে
                       বানাবে ভুলের ইতিহাস
                       কী বিচিত্র এ সেলুকাস
রাষ্ট্র তোমার কাছে শুধু ভোগেরই আগাড় !!

কে জানতো ওই হাতে তোমার
গোপন রক্তের দাগ, মেহেদীর রঙে
                   তারে দিয়েছ মোহন রূপ
                   মুখোশে লুকোনো স্বরূপ
শিফনের গায়ে গায়ে নরম গোলাপী বাহার ।।

দূরাত্মা শকুনের কাছে রেখেছ বন্ধক
শহীদের রক্তে ভেজা দেশ
            মিথ্যার বেসাতিতে পড়েছো তিলক
শত্রুর সাথে আঁতাতের এঁকেছো গোপন ছক
ছলনা চাতুরীতে সাজে কি হওয়া রাষ্টের ধারক !!

               ---০০০---