হেঁটে হেঁটে পথের যে প্রান্তে এসে থামি
সেখানে হঠাৎ পথ হয়ে গেছে বিস্তীর্ণ সাগর
                    নিলীম এক আকাশ
                  কী যে তুই খুঁজে পাস
চোখে চোখে জোনাকীর মালায় ধূধূ প্রান্তর
তোকে আর দেখিনা কোথাও, ছায়া দূরগামী ।।

শত বাউলের ভীড়ে অকস্মাৎ উঠেছিলি জ্বলে
বিদ্যুতের চমক ছিলো তোর চোখে ও মুখে
                 এতো মেঘ লুকিয়ে রেখে
                     সারামুখে রোদ মেখে
এপ্রান্ত হতে ওপ্রান্তে স্বপ্নিল মায়া ঠুকে ঠুকে
অজয় নদীর পাড়ে মেলে দিলি হাত স্বপ্নচ্ছলে

আমাকে দিয়েছিস তুই এক উদার আকাশ
আমাকে দিয়েছিস তুই অকূল পাথার সাগর
আমাকে দিয়েছিস তুই সীমানা হীন প্রান্তর
আমাকে দিয়েছিস তুই স্বপ্ন দেখার অবকাশ ।

আকাশে আকাশ সাজিয়ে মেলেছিস তুই পাখা
তোর আকাশেই আমার সব স্বপ্ন আছে রাখা ।।


         --  <> --