‘হাতখানি পাতো’ -
বলে হাতে গুঁজে দিলে
         একটি তাজা লালগোলাপ
তারপর কিছুই না বলে
তড়বড় করে চলে গেলে –

আমার দু’হাতের
          অঞ্জলীতে ধরে রাখা
একটি তাজা লালগোলাপ
          ধীরে ধীরে চারা হয়ে
   বৃক্ষ হয়ে, যৌবনবতী হয়ে
ফুলে ফুলে ছেয়ে গেলো
            গোলাপে গোলাপ !

আমার শরীর জুড়ে
       হাজারো গোলাপের শোভা
সুগন্ধে ভরেছে শরীরের আনাচকানাচ
           কতজন ছুঁয়ে দেখে
               নিতে চায় বুকে
আমি আলগোছে সরে থাকি
সরিয়ে রাখি
         তোমার হাতের গোলাপ ।

অবশেষে প্রগাঢ় শীত নামে
         নামে গহন রাত্রির ছায়া
আদিগন্ত ভরে ওঠে
             গাঢ় অন্ধকারে
            ভুলেছে দিনের মায়া
আমার শরীরের গোলাপ গুলো
গরম লাভাস্রোতে ভেসে যায়
                    শুকিয়ে যায়
     তোমার দেয়া লালগোলাপ;

কোথায় তুমি আজ –
আমার হারানো দিনের আনন্দ উত্তাপ !!

       ----(ঃঃ)----