~~~~~~~

এক আকাশ দিনের আলোয়
         যে তোমাকে দিয়েছে ভরিয়ে
         সারাটি জীবন ধরে
তারে তুমি গহন অন্ধকারে
    নিশ্চুপে নামিয়ে রেখে
         কোথা যাও নির্বাসিতা মেয়ে ।

তোমার চোখে একটু উজল
       আলোর আভা দেখার স্বপ্নে
যে তোমাকে দিয়েছে উজাড় করে
জীবনের সমস্ত অমূল্য সঞ্চয়
     তারে তুমি নিঃস্ব করে দিয়ে
এমন উদোম রাজপথের
ধূলোবালির ঝড়ে ফেলে রেখে
          কী অসম্ভব নিষ্ঠুরতায়  
কোন স্বর্গে দিতেছ পাড়ি
   অনন্বিতা সুহাসিনী নারী !

         শুধু একবার ফিরে তাকাও
ওই চোখে আরেকবার রাখো
               তোমার স্বপ্নবাসী চোখ;
বেদনায় কেঁপে কেঁপে ওঠা হাতের
একটি আঙুল ছুঁয়ে দাও পরম মমতায়
      সব কিছু ভুলে গিয়ে
শুধু একবার খুলে দাও বুকের অর্গল
একটি ক্ষণের জন্যে এ ভুবনখানি
      তোমাদের প্রেমে
                      অমৃতময় হোক ।।