~~~~<~>~~~~

এ কী দুঃসময়,এ কেমন কবন্ধতা
এ কী করাল গ্রাসে হৃত সভ্যতা

কবির মুখে এ কোন নর্দমার জল
এরা কি কবি, নাকি নাগরিক খল

এদের কলমে আজ এ কোন ভাষা
এমন অশ্লীল ভাব দুকূল সর্বনাশা

সকল সুন্দরের আজ বিষন্ন স্বরূপ
সুশীল সমাজ কেন করে আছে চুপ

গোলাপের হাতে পরিয়ে হাতকড়া
পাখিদের সুরটুকু কেড়ে নেয় ওরা

ফুলের বাগানে করে ধুবরার চাষ
এদের মন জুড়ে কেমন পশুর বাস

অনায়াসে করে অন্যের চরিত্র হনন
মানুষের মুখোশে নগ্ন পাশবিক মন ।।


   ~~~~<~>~~~~
দ্র: আশ্চর্য্যজনক হলেও বলতে হয়, এই কবিতাটি লেখা হয় নব্বইয়ের দশকে স্বৈরাচার বিরোধী আন্দোলনের সময় কিছু ঘটনার প্রেক্ষাপটে, "স্বৈরাচারের বিরুদ্ধে কবিতা" - এই শিরোনামের ব্যানারে;
আজো দেখি এই কবিতা একেবারে মূল্য হারায়নি, সম্প্রতি কবি হিসাবে এই আসরে কেউ একজন নাম লিখিয়ে এমনিই অশ্লীল আচরণই করলেন দেখা গেল যা অতি দুঃখজনক ও লজ্জাস্কর !!