~~<~>~~



যাবো বলে পা বাড়াতেই
মাধবীলতার টান
বকুল ফুলের ডালটি জুড়ে
দোয়েল টিয়ের গান

হাত ধরেছে সজনে শাখা
গোলাপ ফুলে মৌ
তিরতিরতির কেঁপে ওঠে
কোথায় যাবে গো

উঠোন ভরা শিউলিমালা
ছড়িয়ে জড়িয়ে থাকে
মাড়িয়ে তারে যাব চলে
বাঁধা যে সাতপাঁকে

দেয়ালেতে ঝুলেই থাকে
‘ভুলো না আমায়’
পেছন ফিরে তাকাতেই
ডাকে চোখ ইশারায়

যাবার তরে পা বাড়াবো
এমন সাধ্য কি
বুকের ভেতর অমলমায়ার
ক্ষুদ্ধ কালবৈশাখী ।।


~~<~>~~