~~~~<~>~~~~


  
একটুখানি রোদ মেখে দাও
     শীতল হাতে, নয় প্রবঞ্চনা
দোহাই তোমার আর কোনদিন
       আমার হাতে মেঘ দিওনা ।

মেঘের ভার বইতে বইতে
      আমার যে তা’ সয় না আর
আর কতকাল দেবে আমায়
      জলজলে ওই মেঘের ভার !

শীতের তোড়ে কাতর আমি
      রোদ যদি দাও একটুখানি
উষ্ণতা তার সাথে নিয়ে
     রাত কাটাবো জোনাক ছানি !

জোনাক আমায় যে আলো দেয়
    তাতেই আমার পোহাবে রাত
তুমিই সাথে রইলে না’তো
        মিছেই মেঘের অশ্রুপাত !!

তোমার রেখে রোদের ঝলক
     আমায় দিলে মেঘের সাগর
সুদর্শনা রোদের কণা রাই
     কী ছলনায় হারালে নাগর ।।

  ~~~~~<~>~~~~~