~~~<*>~~~



রাতের আঁধারে সে এসেছিলো চুপি চুপি
নিরুচ্চারে রেখে গেছে দু’চামচ চাঁদের আলো
নিভে যাওয়া মাটির কুপি
বেদনায় ফেরায় মুখ, জীবন যে অগোছালো

কে আসে কখন কোথায়, কে যায় ফিরে
কে রাখে হদিস তার, কে চেয়েছে জানতে
কে ছিল কোন কালের ছায়ায় অবনত শিরে
অযাচিত নিয়তির ভার কে চায় মানতে

রাতের আঁধারে সে এসেও ফিরে যায়
কে জানে কোথায়
কেনই আসা শুধু কেনই বা ফিরে যাওয়া
প্রাণের দিগন্তে লাগে হিমেল সুখের হাওয়া

একবার ছুঁয়ে দেখার সাধ থাকে মনে
ঝিরঝির ঝরণার মতোই সে আসে কি অনুভবে
প্রাণের গভীরে আড়ালে থাকে সে সঙ্গোপনে
অমৃত পরশে তারে ‘লদ্ধ্বা ভক্তিং সুখী লভেৎ’ ।।  


      ~~~<*>~~~