~~~<•••>~~~



ঊষার মায়াবী আলোয় এসে
     দাঁড়ালে সম্মুখে স্বপ্নিল
                সেই তো অমল পাওয়া
দূর আকাশের নির্ভার নীল
আর কী চাই মেঘমল্লার –
               উত্তুরের হাওয়া !

মনের আকাশে ঝরায়ে সুখের বৃষ্টি
আলোকমালায় যদি সৃজিলে রঙধনু
অঘোর ভাবনায় মনে একী অনাসৃষ্টি
তপ্ত দহনে উষ্ণীত প্রণত তৃষিত তনু !

হাওয়ার কাছে সঁপে দিলে
                              অনৃত অঙ্গীকার
নেমেও আসে যদি বিস্রস্ত মেঘের ভার
তবুও থাকে জেগে বসন্ত জীবনের চারিধার
যদি তুমি থাকো এ জীবন জুড়ে
                               সুস্মিত অনিবার ।

আর কোন হাহাকার, আর কোন চাওয়া নয়
হে পূর্ণ, পূর্ণতম –তোমাকেই শুধু চাই
                            এ বুভুক্ষু জীবনময় ।।


        ~~~<•••>~~~