~~~<•••>~~~


না- না এখনি যেওনা,
                একটু দাঁড়াও
প্রজাপতির পাখায় পাখায় রঙের
        দীপ্তি একটু দেখে যাও ।

আমের গাছে নোতুন কুঁড়ি
       শাপলা ফুলের মায়াবী মুখ
শিবু ময়রার দুধসর পুরি
     দেখো না চেখে কত যে সুখ !

এসো-বসো এই
               সাগরদীঘির ঘাটে
এক আঁজলা জল তুলে নাও হাতে,
মনের আয়নায় মুখ দেখে
                 দিন যদি কাটে
সাগরদীঘি চিরদিনই
              থাকবে সাথে সাথে ।

মনের অতল সাগরদীঘির
           কাকচক্ষু জলে
                 ডুবটি দিয়ে দেখো
চোখ দুটো যে জল ছলছলে
            এবার তবে
               জলের ভাষা শেখো ।

না যেওনা – একটু দাঁড়াও,
         আনমনে এক গোলাপ হাতে  
ঘোর অন্ধকার এই রাতে
                ওই পথের পানেই চাও
পথ প্রান্তের শেষ রেখাটি
                 দেখতে কি গো পাও !
হাতে রেখে ওই
                   অশুভবিনাশী হাত
পার করে নেবে কি গো
                    অমাবস্যার রাত !


     ~~~<•••>~~~