~~~<•••>~~~

অপাংক্তেয় এক শব্দের গায়ে
মায়া বুলাতে গিয়ে বেভুল হয়ে
জড়িয়ে যাওয়া সেই শব্দেরই মায়ায়
দিনক্ষণটুকু মায়াবী
              সেই বিষে খুঁড়ে খায় !

যেখানেই ছিল আশার আলো
সেইখানে এখন নিমেষ কালো
আনন্দ উৎসার এখন বিমর্ষতাময়
এ কোন রঙে বুলিয়েছ
                        হাত স্বপ্নঞ্জয় !

ফিরে যেতে চায় উন্মনা মন
হারাবে কি হায় জীবনের অমূল্য ধন
কে এসে তুলে নেবে এ মৃত্যুকূপ হতে
কে ফেরাবে কোন মন্ত্রে
                   অনন্তঃ সুন্দরের পথে !

এই বিষমাখা শব্দে কেউ বুলিয়ো না হাত
জেনে রাখো শব্দটির নাম –,
                  সে হচ্ছে ‘বিষাদ’ !!


     ~~~~<•••>~~~~