~~~<•••>~~~



জ্বেলো না প্রদীপ আর এই গাঢ় রাতে
দিনের আলো নিভে গেলে’পর অন্ধকারে
                      ডুবে যাবে সব
আদিগন্ত জুড়ে মাতাল ঝড়ের খেলা
ঘরেরও ধমনীতে শুরু হোক
                   ঝড়েরই মহাতাণ্ডব
আগুন উঠবে জ্বলে পাথরের চকমকিতে
পাথুরে শরীর নাকি শরীরই’পাথর এই বেলা !

চাঁদকে ডেকোনা আর ঝড়ের আকাশে
অজানিত স্বপ্নের মায়া ছুঁয়ে ছুঁয়ে
                          থাক নিস্পন্দ হাত
মেঘে মেঘ জমে উঠুক অক্লেশে অব্যয় বিন্যাসে
গুরু গুরু মেঘমল্লারে ঢেকে দিক
                        নিঃশব্দ স্বপ্নের রাত
গভীর-গভীরে নেমে নিবিষ্ট আলো খোঁজা মন
মেঘে ও বিদ্যুতে মিশে জমা করে
                          কালের অমৃত ধন !

জন্মান্ধের মতো অন্ধকারেই খুঁজে ফেরা
                      আলোর উদাস ঠিকানা
কোথায় নিয়ে যাবে তোমাকে বা আমাকে
                    কেউই’তো সঠিক জানিনা  !!


               ~~~<•••>~~~