~~~<•••>~~~

হাতে  দিলে এক ফোঁটা জল
নিমেষে সমূদ্র হয়
         আকণ্ঠ শরীর অতল,
নেমে কি আসো আশিস স্বরূপে
যতিহীন শ্রাবণধারায়
             সকলি যে ভেসে যায়
বাসনার স্রোতের মতো
             নিভৃতে পোড়া ধূপে ।

গণ্ডূষ ভরে দিলে শান্তির অমিয় বারি
আমরা কি তোমার মতো
                 তোমাকে ধরতে পারি
চলার পথে কত ভুল রেখে যাই
ফুল ভেবে কাঁটাখানি দু’হাতে বিলাই
নিজেরই বিছানো কাঁটার
                       দংশনে কাঁদি
‘আলো ভেবে ছায়াটিরে
                    বুকে রাখি বাঁধি’ ।

অকৃতজ্ঞ পামর-মন কভু তৃপ্ত নয়
           চাগিয়ে রাখে অন্তহীন ক্ষুধা
তবু তুমি মৃদুহেসে দগ্ধিত মনে
            ঢেলে দাও ভক্তিরূপ সুধা !!


    ~~~<•••>~~~