**********


            কবি বুদ্ধদেব বসু কবিতা বোঝা সম্পর্কে যুগপ্রসারী এক মন্তব্য করেছেন যা আমার কাছে মনে হয় কবিতা সম্পর্কে সেটিই শেষ কথা, তিনি বলেছেনঃ কবিতা সম্বন্ধে ‘বোঝা’ কথাটাই অপ্রাসঙ্গিক। কবিতা আমরা বুঝিনে; কবিতা আমরা অনুভব করি। কবিতা আমাদের কিছু ‘বোঝায়’ না; স্পর্শ করে, স্থাপন করে একটা সংযোগ। ভালো কবিতার প্রধান লক্ষণই এই যে তা ‘বোঝা’ যাবে না, ‘বোঝানো’ যাবে না। (কবিতার দুর্বোধ্যতা)
              কত বিচিত্র বিষয় নিয়েই না কবি বুদ্ধদেব বসু কবিতা লিখেছেন ! ইলিশ ব্যাঙ, মুক্তিযুদ্ধ কত রকম বিষয় নিয়ে তাঁর কবিতা রচিত হয়েছে । তেমনি তাঁর জীবনও এক মহা বিচিত্রতায় পরিপূর্ণ জীবন ।
              খুউব ছোট কালে মাকে হারিয়েছেন, আর সেই শোকে বাবা হয়ে গিয়েছেন গৃহত্যাগী সন্ন্যাসী । তিনি বড় হয়েছেন বাবা-মা'র তীব্র অভাববোধের মধ্যেই ।
              কবিতা পত্র ও সাহিত্য ম্যগাজিন সম্পাদনা তাঁর অন্যতম প্রিয় বিষয় ছিল - পেশা নিয়েছিলেন অধ্যাপনা । কবি জীবনানন্দের আত্মপ্রকাশেও বুদ্ধদেবের ভূমিকা ছিল অত্যন্ত গুরুত্বপূর্ণ ।
              অনুবাদ সাহিত্য তাঁর হাতে এক নোতুন মাত্রা পেয়েছে । শার্ল বোদলেয়র এর কবিতা বাংলায় অনুবাদ করে তিনি তরুণ সাহিত্যসেবী ও কবিতা প্রেমীদের মধ্যে তুমুল হৈ চৈ ফেলে দিয়েছিলেন ।
            কী যে জনপ্রিয় হয়েছে তাঁর সেইসকল অনুবাদ কবিতা তা' সমকালীন কবিতা প্রেমীরা আজো গভীর প্রীতির সাথে স্মরণ করেন । তাঁর অনুবাদকৃত বোদলেয়র এর আমার খুব প্রিয় একটি কবিতা এই আসরের আগ্রহী পাঠকদের জন্যে শেয়ার করলাম, যাঁরা এর আগে লেখাটি পড়ার সুযোগ পাননি, বিশেষতঃ তাঁদের জন্যেইঃ
অচেনা মানুষ
(মূলঃ শার্ল বোদলেয়ার। অনুবাদ – বুদ্ধদেব বসু)
---------------------
বলো আমাকে রহস্যময় মানুষ, কাকে তুমি
সবচেয়ে ভালবাসো?
তোমার পিতা, মাতা, ভ্রাতা অথবা ভগ্নীকে?
পিতা, মাতা, ভ্রাতা অথবা ভগ্নী- কিছুই নেই আমার।
তোমার বন্ধুরা?
ঐ শব্দের অর্থ আমি কখনোই জানি নি।
তোমার দেশ?
জানি না কোন্ দ্রাঘিমায় তার অবস্থান।
সৌন্দর্য?
পারতাম বটে তাকে ভালবাসতে- দেবী তিনি অমরা।
কাঞ্চন?
ঘৃণা করি কাঞ্চন, যেমন তোমরা ঘৃণা করো ঈশ্বরকে।
বলো তবে, অদ্ভুত অচেনা মানুষ, কী ভালবাসো তুমি?
আমি ভালবাসি মেঘ,…..চলিষ্ণু মেঘ…….
উঁচুতে……..ঐ উঁচুতে……..
আমি ভালবাসি আশ্চর্য মেঘদল।


                                      ---(চলবে)