৪১
আষাঢ় শেষ
বৃষ্টির নেই দেখা
চাষী হতাশ।


  ৪২
শ্রাবণ দিন
আকাশ মেঘে ঢাকা
খুশির বীণ।


  ৪৩
কাঁধে লাঙল
কৃষক যায় মাঠে
ওরা পাগল!


  ৪৪
ধানের চারা
কাদা মাটিতে রোয়া
শ্রাবণ ধারা।


  ৪৫
তিনটি মাস
ধৈর্য্যর অবসান
সোনালী ধান।


   *****


রচনাকাল  -  ১৬|০৭|২০২১