হাইকু – ৪


চাঁদের আলো
মোমবাতি জীবন
প্রদীপ জ্বালো!


  চেনা মানুষ
ঘুম আসেনা রাতে
আশা ফানুস!


  হৃদয় কাঁদে
কুঁড়েতে নেই চাল
পড়েছি ফাঁদে!


  নিশুতি রাত
স্বপ্ন চোখেতে ভাসে
পাবো না ভাত!


  ****


হাইকু – ৫


  গরম চাঁদ
রাত্তির জাগা ভোর
আড়ালে ফাঁদ!


  বোকা মানুষ
পুড়ে যাচ্ছে শরীর
  স্বপ্ন ফানুস!


  ছলের খেলা
যাকনা বয়ে সাঁঝ
আঁধার বেলা!


  জ্যোৎস্না রাত
আকাশ ভরা তারা
  ঘুমিয়ে কাত!


  অবুঝ স্বপ্ন
ভাগ্য কপালে লেখা
আজন্ম নগ্ন!


  ****