ভাষা জ্ঞানহীন একজন আমি
নেই ছন্দ-তাল-লয়-
হতে চাই এক মস্ত কবি !
তা কি হয়? হয় না।
শুকনো গরু-চরা নদীর কাছে চাইলে জল-
মিটবে কি তৃঞ্ষা?
এটা একেবারে নয় কি ব্যর্থ মনোরথ?
ফলহীন বৃক্ষ কোত্থেকে দিবে ফল?
তবে-
ফলবিযুক্ত গাছেও তো নীড়হারা পাখি বাঁধে স্বপ্নের ঠিকানা
পথহারা পথিক আশ্রয়টুকু খুঁজে পায়,
শুকনো চরেও গরুরা দৌড়ায় মহানন্দে
রোদেরা সৌরশক্তিতে খেলা করে দিনময়,
তাই যদি হয় তবে আমি মস্ত কবি না হতে পারলেও
হতে চাই অন্তত অর্ধেক কবি (!)