আজ মহান স্বাধীনতা দিবস। ১৯৭১ সালের আজকের দিনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতার ডাক দিয়েছিলেন। এরপর ৯ মাস রক্তক্ষয়ী যুদ্ধের পর ৩০ লক্ষ বীর শহীদদের রক্তের বিনিময়ে আমাদের এই স্বাধীনতা অর্জন। বিগত এক যুগেরও বেশী সময় ধরে প্রতিটি স্বাধীনতা দিবসে সাভার স্মৃতিসৌধে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছি। এ কাজে অন্তত আমার কোন আলস্য ছিলো না। বীর দর্পে শ্রদ্ধাঞ্জলি ও ব্যানার নিয়ে ছুটে চলেছি। মনটা তখন গর্বে ভরে যেত। কিন্তু এবার করোনাভাইরাসের প্রার্দুভাবের জন্য স্মৃতিসৌধে যেতে পারিনি। তাই মনটা খারাপ লাগছে। এই স্বাধীনতা দিবস উদযাপন কবিতার মাধ্যমে হোক এটাই কম্য।