মে ‍দিবস


বছর ঘুরে আবার আসছে যে ১লা মে,
শ্রমজীবীদের খবর আদতে রাখে কে?
সারাদিন রিক্সাবেয়ে জীবন তার সারা,
প্রিয়তমা স্ত্রী অসুখে যাচ্ছে যে মারা?
সারাদিন রিক্সাবেয়ে কতই না টাকা হয়,
মনের মাঝে থাকে লকডাউনের ভয়।
সারাদিনের কামাই দিয়ে যায়না যে দিন,
দিন দিন বাড়তে থাকে মালিকের ঋণ।
এভাবে মে দিবস পালনের হয় না মানে,
শ্রমিকের দাবী, কেউ নেয় না কানে।
শ্রমিক বাঁচানোর না যদি করি অঙ্গীকার,
মে দিবস আসবে যাবে, সবই অসার।।
১ মে, ২০২১


(২)
নবজাতকের লাশ


কুকুর টানাহেঁচড়া করছে
নবজাতকের লাশ,
এটাই কি পৃথিবী
যেখানে মানবের বাস???...


(৩)
নীলপদ্ম
সুনীলের প্রেমিক, বরুণাকে পাবার জন্য
সংগ্রহ করেছিল একশ’ আটটি নীলপদ্ম।
রাম দুর্গাদেবী জন্য অঞ্জলি সাজাতে পাড়েনি একশ’ আটটি নীলপদ্মে, একটি কম হলেও দেবী মুগ্ধ হয়ে রক্ষা করেছিলো রামের চোখ।
জীবনও  নীলপদ্ম সংগ্রহ সদৃশ,
তবে হতে পারে একশ’ আটটিও ।
নীলপদ্ম আনার জন্য শিখতে হয় সাঁতার,
সাঁতার কেটে যেতে হয় গভীরজলে,
ডুবে যাওয়ার আছে ভয়,
আছে কাঁটার জ্বালা।
তবেই তো পাওয়া যায় বরুণা আর দুর্গদেবীর মন।
ধরা যাক, নীলপদ্ম=সফলতা
এই সফলতাকে ধরার জন্য লাগবে ’কষ্ট’
যে ’কষ্ট’ স্বীকার করেছিলো সুনীলের প্রেমিক ও রামায়ণের রাম।  
তাই ’কষ্ট’ করে গভীরজলে যেতে পারলে, কাঁটা সহ্য করলে
নীলপদ্ম পাওয়া যাবেই যাবে।
তবেই ক্লিওপেট্রা প্রাসাদজুড়ে পদ্ম বিছিয়ে আমন্ত্রণ জানাতে পারবেন  সিজারকে।
সোর্স: দৈনিক জনকষ্ঠ।