ঘুমিয়ে থেকো না বাঙালি,  জেগে ওঠো সকলে
জেগে ঘুমিয়ে থাকার সময় যে আজ আর নেই
কূপমন্ডুক হয়ে, চোখ ব্ন্ধ করে আর কতোদিন থাকবে?
ভুলে যেয়ো না, তুমি, হ্যাঁ, হ্যাঁ, তুমিই
নেতাজি কিংবা স্বামী বিবেকানন্দ বা রামমোহন
এই মহানপুরুষদের ব্ংশধর তুমি।
শুধু তাদের নাম ভাঙিয়ে ভাঙিয়ে
বুক ফুলিয়ে ঘোরার সময় আজ শেষ।
শষ্যশ্যামলা শান্ত মুগ্ধকর আমার বাংলা;
যারা আমাদের বাংলা মায়ের ক্ষ্তি করে চলেছে
তাদের দমন করতেই হবে ক্রান্তিকারি হয়ে।
জেগে ওঠো ক্রান্তিকারি ক্ষুদিরাম বা প্রফুল্ল হয়ে
ঘুমিয়ে থেকো না বাঙালি  জেগে ওঠো সকলে।।