( ২০১২ সালে রাজধানি দিল্লির বুকে এক তরুনিকে বাসে ৫ জন
রেপ করে খুন করে।।পুরো দেশে শোরগোল হয় ওদের ফাঁসির দাবিতে।কিছুদিন আগে মূল দোষী ছারা পায় নাবালক বলে।বাকিদের এখনো শাস্তি হয় নি। কবিতা দিয়ে ক্ষোব উজরে দিলুম। এ কিসের আইন? তারপর আরো ১০০র বেশি রেপ হয়েছে পুরো দেশে)


ও আজ আর নেই,ওর হয়ে আমি লিখলাম
ওকে চিনি না শুধু জানি ও সাহসি ও নিরভয়া।
ও আজ নেই, হলে হয়তো ও লিখতো
বলতো বিচার ব্যাবস্থা তোমায় সেলাম।
সবাই জানে দোষী কে; তাও বিচার হয়
সেটা ভাল, এটারাই  নাম গনতন্ত্র
কিন্তু এই গনতন্ত্রে যে অদ্ভুত বিরম্বনা
আঠারো হতে দুই দিন কম বলে
মূল দোষীও ছারা পেয়ে যায়।
হয়তো ও ওপর থেকে কাঁদছে আর
বলছে আমিও তো নাবালিকা ছিলাম;
আমায় কেনো মৃত্যুকাঠে ঝুলতে হলো?
হয়তো বা অভিমানে হাসছে আর
হাততালি দিছ্ছে সংবিধানের ওপর।
মৃত্যুর সময় শান্তিতে চোখ বুঝেছিল
ভেবেছিল তার মৃত্যু অনেক কিছু বদলে দেবে
বাস্তবটা যে উল্টো ও বুঝতে পারেনি।
নিরভয়ার স্ংখ্যা যে বেড়েই চলেছে
কারন আমরা আইন মেনে চলি
দোষীদের স্ংখ্যা বাড়তে দাও
তবুও আইন যে কখনো পরি্বর্তন হবে না।
ওযে কোনো বড় নেতা নয়, নয় সেলিব্রিটি
এই দেশে তাই ওর বিচার হবে না
তাই নিরভয়ারা অবাক হয়, বারংবার
ভাবে এই স্ংবিধান নিয়েই এতো আমাদের অহ্ংকার।।
        
       (কবিব্ন্ধু আপনারাও আপনাদের মতামত জানান।এই পাতায়।)