বেশ কিছু কথা কবি মহলে গিয়ে গিয়ে বুঝেছি।।ভুল হতে পারি,তাও শেয়ার করলাম।।ভুল হলে ক্ষমা করবেন।


১] কিছুটা ভাল নাম ডাক আলা কবিদের নিজেদের একটা দল থাকে।।দল মানে সেই কবি ও তার কিছু অনুগামি শিশ্য।।এতে কিছুই দোষের নেই।।কিন্তু প্রব্লেম টা হল অন্য জায়গায়।  এক কবির কাছে যাও তো উনি বলেন ঐ অমুক কবি কি আর কবিতা লিখতে পারে।।অমুক কবির কবিতা মোটেও  ভাল না।।অমুক কবির কাছে যাও তো সে বলবে যে তমুক কবির কবিতা ভাল না।।ভাল মন্দের জে কি হিসাব তা আমার নিরেট মাথায় ঢুকল না আজ অবধি।


২] কেউ দুর্বধ্য কবিতা পছন্দ করেন তো কেউ আবার সরল কবিতা।তাদের মাঝেও বিরোধ।একই কবিতা দুটি আলাদা ম্যাগাজিন বা দুটি আলাদা কবির কাছে নিয়ে গেলে কারো খুব ভাল লাগে আবার কেউ খুব বাজে বলে।কবিতা তা কি ভাল না মন্দ বুঝার উপাই নেই


৩] বেশ কিছু কবি আছেন।।একটু নাম-ডাক আছে।।অনুগামি অনেক।।তাদের ( সবাই না) আবার খুব অহংকার।।কে জানে এমন কি তীর মেরেছে।।


৪]আমার তো মনে হয় যে সময় বিচার করবে কে ভাল কবি বা কোনটা ভাল কবিতা।।জীবনানন্দ তো নিজের জীবন কালে খুব নাম পাই নি।।সেই যুগের কিছু কবি ছিলেন তাদের নিয়ে লোক মেতে থাকত।।সময়ের খেলা দেখ।।লোক এখন জীবনানন্দ কে পড়ে।।ঐ কবিদের ভুলতে বসেছে।


৫] কে জানে কোন কোনে বসে কোনো মহান কবি কবিতা লিখে চলেছেন।।প্রকাশ করেন নি।।।।


আমার কাকু বলেন একটা কথা।।সেটা আমি আজ লিখালাম এখানে।
   ----{ একটা নিজের কবিতা বই ছাপানোর আগে একশ টা কবির বই কিনে পড়।।বুঝো।।তার পর কবিতা লেখ।।তারপর ছাপ।।একটা বই প্রকাশ করতে জে খরচা তার আধা পইসা বই কিনে খরচা করা উচিত।অনেক শেখা জাবে।জানা জাবে}


৬] কবি পরিচিতি নিজে থেকে দেবার কি দরকার।।মানুশ নিজেই খুজে নেবেন।।কবিতাই কবির পরিচয়।।অন্য কিছুই না।।