উত্তর আধুনিকতাবাদ বা অনেক ক্ষেত্রে মডিফায়েড আধুনিকতাবাদ কবিতাগুলি  নিয়ে বাংলা সাহিত্যে খুব চর্চা চলছে।।প্রতিদিন পড়ি সে সব নানান কবিতা গুলি।।।খুব ভাল লাগে পড়তে।।সব কিছুই যে ভাল লাগছে তা নয় কিন্তু।।তবুও বেশিরভাগ টাই ভাল লাগে।
     অনেকেই এই সব কবিতা মেনে নিতে পারেন নি।।।অনেকে আতলামু বলে মনে করছেন।।অনেকে বলছেন সময়ের সাথে সব মিলিয়ে যাবে।
   আমি যানি না এতো কিছু।তবে যিনারাই লিখছেন তারা চিরাচারিত ধারার বাইরে এসে কিছু নতুন ভাবে সৃষ্টি করার নিরন্তর চেষ্টা চালাচ্ছেন।।সবটাই গবেষনা।। তবে চলে আসা ধারা ও ভাবের বাইরে লেখাই কিন্তু আলাদা মজার।।
এইটা ঠিক যে সব গবেষনা বিজয়ী হবে না।।তবে আমি মানি যে এই ভাবে গবেষনা করতে করতে একদিন এক হীরার জন্ম হবে।।সেই হীরার আলোয় যখন সে গবেষক হাটবেন তখন সে আলোর কিছুটা আজকের এই সব ব্যার্থ গবেষনার দান হয়ে থেকে যাবে।
  আগেও বলেছি যে দাল কিন্তু আমরা বাড়িতে খাই।।সে কবে থেকে খেয়ে চলেছি।।কেউ যদি তাতে কিছু নতুন স্বাদ আনবার চেষ্টা করে থাকেন সে কিন্তু একজন শিল্পি।।
  চলুক এই ভাবে কবিতার চর্চা।।হতে থাকুক এই ভাবেই নতুন ধারার বন্যা।।একই ধারার কবিতা পড়ে একটি দুটি কবিতা লেখা হয়তো সোজা,(তুলনামূলক ভাবে) কিন্তু যে ধারা সৃষ্টি হয় নি সেই ধারা নিয়ে এসে কবিতা লেখা আসল ক্রেডিট।


আজ দুটি মডিফায়েড আধুনিক কবিতা পড়লাম কোনো লিটিল ম্যাগাজিনে।।।কবি বিশ্বরূপ সরকারের।।শেয়ার করছি।।খুব ভাল দুটি কবিতা।


দূরত্ব
---------------
শান্ত বিকেলের নাম উপনিষদ
বিশেষ করে বেদনা পরিচালিত
আচরণ ও মনোভঙ্গির নাম সাইকোপ্যাথ...
আমাদের আছে অভিযানের বাঁদিক
আর ডানদিকের অনুমোদন...
কম-বেশি হয়না এমন অনুভূতি ও মনখারাপ
সন্ধের একটু পরে বাড়ি ফেরে...
পার্টি অফিসের পাশেই কোল্ড স্টোরেজ,
বিউটি পার্লার
ওর কাছেই রক্ষিত বাড়ির বড় মেয়ে...
বস্তুত পৌঁছে যাওয়া মানে একধরণের নিঃস্ব নালিশ
যা এই মফঃস্বল থেকে ২ কিলোমিটার দূরে...


শ্যুটিং
------/+--------
অথবা তুমি সেই মর্মের ঝিলিমিলি
যত্নে লাগানো আন্দোলন
নোংরা উদ্বেগের টুকরো... ক্ষয়ে যাওয়া
আফশোস
স্মৃতির গন্ধের ভেতর...
বুকের অতি কাছে ফসফরাস
বুকের অতি কাছে ইনসিওরেন্স
রাস্তাঘাট ক্রমশ ফাঁকা
কেবল ফার্মেসির সামনে ক্রিয়াপদের
অপেক্ষা
আঙুলেরা ভিড়ে যাচ্ছে অস্টিও প্ররোচনায়...
ফাঁকা মাঠে গুলির আওয়াজ, কালশিটে পড়া রাত্রি ২টা
চাঁদ ঢেলে দেবে ফর্সা শরীর
নদী পেরিয়ে আজ পাখির শব্দ শুনতে
যাবো...