রাস্তায় পড়ে থাকা খই গুলো কে
বরফ মনে হয়েছিলো ?
আমার তরফ থেকে ঠাণ্ডা যুদ্ধের আহবান
গিয়েছিলো,
অস্পষ্ট হরফে ;
তার উদ্ধারকার্যের জন্যে
যে সময় ধার্য ছিল তা শেষ
তবে একপেশে যুদ্ধের রেশ
এখনও আছে,
আছে প্রজন্ম তৈরির ছাঁচ
তবে এটাই কি শেষ আগুন এর আঁচ
নাকি ফিনিশিং টাচ এর দরকার আছে ?
হয়তো তুমি পোড়া ছাই এর মধ্যে থেকে
মাদক খোঁজার আশা ছাড়োনি,
কোনাকুনি সম্পর্কের পর্যায়সারনি দেখেও
হায় রে রত্নাকর তুমি এখনও বাল্মীকি হতে পারো নি ।।