গত ৭ ই সেপ্টেম্বর ইংল্যান্ডের দ্বিতীয় বৃহত্তম শহর বার্মিংহামের কভেন্ট্রি রোডস্থ এম টি ক্যাটারিং হলে অনুষ্টিত হয় বার্মিংহাম সাহিত্য পরিষদ আয়োজিত রবীন্দ্র -নজরুল -সুকান্ত উত্সব। উত্সবে রবীন্দ্র সাহিত্য ও কর্মে আগ্রাসন বিরোধিতা ও বিশ্বমানবতাবোধ শীর্ষক মূল প্রবন্ধ পাঠ করেন লেখক কলামিস্ট কবি সৈয়দ মাসুম ,নজরুল সাহিত্য ভাষা বৈচিত্র,রূপক ও উপমার এক অপূর্ব সৃষ্টি শীর্ষক মূল প্রবন্ধ পাঠ করেন কবি অধ্যাপক সৈয়দ ইকবাল ,সুকান্ত ভট্টাচারয্য শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন নাট্যকার মুরাদ খান।
রবীন্দ্রনাথ বিষয়ক প্রবন্ধের উপর আলোচনা উপস্থাপন করেন কবি শামিম আজাদ , নজরুল বিষয়ক প্রবন্ধের উপর আলোচক ছিলেন কবি গবেষক নুরুজ্জামান মনি এবং সুকান্ত বিষয়ক পঠিত প্রবন্ধের উপর আলোচনা করেন লন্ডনের বাংলা সাপ্তাহিক সুরমা সম্পাদক কবি আহমেদ ময়েজ।
আলোচনা , সঙ্গীত ও আবৃত্তিতে অংশ নেন আজাদ চৌধুরী , ড : ইমতিয়াজ , ডক্টর রনজিত বিশ্বাস  ,ড : মাসুদ ,কবি আলী ইসমাইল ,বদরুন্নেসা পাশা , ফারজানা আক্তার প্রমুখ। অনুষ্টানটি উপস্থাপন করেন আশরাফুল ওয়াহিদ দুলাল। অনুষ্টানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন কবি সৈয়দ ইকবাল সমাপনী বক্তব্য দেন কমরেড মসুদ আহমেদ।
অনুষ্টানের অন্যতম আকর্ষন ছিল শ্বেতাঙ্গ সঙ্গীত শিল্পী গ্লেন আর্মস্ট্রং এর কন্ঠে বাংলা সঙ্গীত।
এই উত্সবে বার্মিংহাম সহ ইংল্যান্ডের বিভিন্ন স্থান থেকে শতাধিক কবি সাহিত্যিক ও সংস্কৃতিমোদী অংশ নেন।