স্বপ্নের বেসাতি

স্বপ্নের বেসাতি
কবি
প্রকাশনী দৃষ্টি, ১১৬/১/ই (তৃতীয় তলা), বিজয় সরণী, ঢাকা ১২১৫
প্রচ্ছদ শিল্পী কাব্য করিম
স্বত্ব লেখক
প্রথম প্রকাশ নভেম্বর ২০২২
সর্বশেষ সংস্করণ প্রথম প্রকাশ
বিক্রয় মূল্য ২০০ টাকা/ £3.99
বইটি কিনতে চাইলে এখানে ক্লিক করুন

সংক্ষিপ্ত বর্ণনা

কবিতার বই

ভূমিকা

অধ্যাপক সৈয়দ ইকবাল একাধারে কবি, গবেষক, অনুবাদক, শিক্ষাবিদ ও একজন দক্ষ সংগঠক। হবিগঞ্জ জেলার চুনারুঘাটে জন্মগ্রহণকারী কবি সৈয়দ ইকবাল তরফ বিজয়ী সিপাহসালার সৈয়দ নাসির উদ্দিন (রাহঃ)এর বংশধর। মধ্যযুগের প্রধান বাংলাভাষী মহাকবি সৈয়দ সুলতানের জন্মও তাঁরই রক্তধারায়।

সৈয়দ ইকবালের লেখালেখির শুরু আশির দশকের প্রথম দিকে। দর্শন শাস্ত্রে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সর্বোচ্চ ডিগ্রিধারী। বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে বৃন্দাবন সরকারি কলেজ, হবিগঞ্জে যোগদান করেন এবং পরে দর্শন বিভাগের বিভাগীয় প্রধানেরও দায়িত্বপালন করেন। নিতান্ত অনিচ্ছাসত্ত্বেও একসময় পাড়ি দেন ব্রিটেনে। ইংল্যাণ্ডের মধ্যভূমি বার্মিংহামে বসবাসরত এই কবি ব্রিটেনের বিশ্ববিদ্যালয়েও পড়াশুনা করেন। পেশা হিসাবে কলেজ শিক্ষকতাকে তিনি আঁকড়ে ধরে আছেন।

কবি, সাহিত্যিক আর সাহিত্যমোদীদের নিয়ে গড়ে তুলেছেন বার্মিংহাম সাহিত্য পরিষদ, ইউকে। ২০০৭ খ্রিঃ থেকে আজোবধি চালু রেখেছেন নিয়মিত সাহিত্য আড্ডা। এ পর্যন্ত তাঁর বেশ কয়েকটি বই প্রকাশিত হয়েছে। প্রতিটি গ্রন্থেই দেশ আর দেশের মানুষের প্রতি তাঁর ভালোবাসা এবং দেশ ত্যাগের কষ্ট অনুরণিত হয়েছে। বর্তমান গ্রন্থটিও এর ব্যতিক্রম নয়।

সৈয়দ ইকবাল সাত সমুদ্র তের নদীর ওপারে থাকলেও তাঁর মন পড়ে থাকে সুরমা, কুশিয়ারা আর খোয়াই নদীর অববাহিকায়। আমি কবির সুস্বাস্থ্য আর দীর্ঘায়ু কামনা করি।

সৈয়দ মাসুম
কবি ও প্রাবন্ধিক

উৎসর্গ

অগ্রজ সহোদর সৈয়দ গিয়াস উদ্দিন ও সৈয়দ কামাল উদ্দিন

কবিতা

এখানে স্বপ্নের বেসাতি বইয়ের ৭টি কবিতা পাবেন।

শিরোনাম
মন্তব্য