ভারত বাংলাদেশ মৈত্রী কবি সম্মেলন এবং আমি


জীবনের কিছু কিছু স্মৃতি বা পাওয়া আনন্দদায়ক /চিরস্মরণীয়। ভারত বাংলাদেশ মৈত্রী কবি সম্মেলন আমার জীবনে স্মরণীয় হয়ে থাকবে।


ভীষণ উত্তেজনা ছিল কতক্ষণে আমার দুই বাংলার কবিবন্ধুদের সঙ্গ লাভ করব।
কতগুলো কথা না বলে থাকতে পারছি না _
বাংলাদেশের আতিথেয়তা নিয়ে এতো শুনেছি যে ওনাদের সাথে আলাপ করার জন্য মনটা ছটপট করছিল।
প্রশ্নটা _কোথায় শুনেছি?


আমার নিজের ভাই, শৈবাল ব্যানার্জি (৫৫বৎসর)প্রতি বছর ২১ শে ফেব্রুয়ারি সাইকেলে ভারত থেকে বাংলাদেশের শহীদ বেদীতে শ্রদ্ধা জানাতে যায়। অবশ্যই পশ্চিমবঙ্গ সরকারের পক্ষ থেকে। তার মুখে ওদেশের কথা থামতেই চায় না। ও আমাকে অনেকবার বাংলাদেশে যাবার কথা বলেছে।


শৈবালের কন্যা নেহা ব্যানার্জি এবার ফেব্রুয়ারির প্রথমে ঢাকা বিশ্ববিদ্যালয়ে আবৃত্তি করে এলো। ও ওদেশের প্রশংসায় এতো উচ্ছ্বসিত যে আমার শ্রদ্ধা আরো বেড়ে গেল। সবার সঙ্গে দেখা করার জন্য  ছটপট করছিলাম।


অবশেষে এলো সেই বিশেষ দিন। ডাক্তারের মৃদু বারন সত্বেও পৌঁছে গেলাম সম্মেলনে।
জীবনের শেষ লগ্নে আমার জন্য এতো আনন্দ, ভালবাসা অপেক্ষায় ছিল ভাবতে পারিনি।


এতো সুন্দর একটা অনুষ্ঠান করার জন্য শ্রদ্ধেয় সৌমেন, বিভূতি, সংকেত, স্বপন, সমীর, অনন্ত, সৈকত, জয়শ্রী, সোমা, প্রবীর, রক্তিম, স্বপন গায়েন এবং আরো অনেককে জানাই আমার আন্তরিক অভিনন্দন।


তবে বিভূতি, প্রবীর, সমীর, সৌমেন, অনন্ত, ওদের ওপর ভীষণ হিংসা হচ্ছিল। এরা সবাই বাংলাদেশ থেকে আগত সকল কবিদের সাথে অনেকটা সময় কাটাতে পেরেছে বলে।
সত্যি বলতে কি আমার খুব ইচ্ছে ছিল পুরো একটা দিন কলকাতায় গিয়ে ওনাদের সঙ্গে কাটাই। আমার দুঃখটা রয়েই গেল


সঞ্জয় কর্মকার বেলা দুটোর সময় এসে উপস্থিত হলে, আমি তাড়াতাড়ি খেয়ে নিতে বলি। ও দেরি হওয়ার কারণ বলতে চাইলেও শোনা হয়নি, তক্ষুনি অনুষ্ঠানের পরবর্তী অংশ শুরু হয়ে গেল।  আজ কবিতার আসরে পোস্ট দেখে জানলাম তার তিক্ত অভিজ্ঞতার কথা।
ভালো লাগলো যখন দেখি চল্লিশ ঘন্টা ট্রেন জার্নি করে কবি পরিতোষ ভৌমিকের আগমন
কতটা টান অনুভব করলে এটা সম্ভব!


এতো সহজে মানুষকে যে আপন করে নেওয়া যায় তা কবি অনিরুদ্ধ বুলবুল, কবি পলক রহমান, কবি মিলি, কবি সোহাগ আহমেদ ও ফরিদ আহমেদকে না দেখলে বুঝতেই পারতাম না। সবসময় মনে হয়েছে ওরা যেন আমারই ঘরের কেউ।


পরিশেষে কবি চাঁচাছোলার কথায় আসি। আমার মনে হয়েছে ওনার নাম চাঁচাছোলা নেওয়া ঠিক হয়নি। নাম হওয়া উচিত ছিল 'কবি সহজ সরল'।


এতো সুন্দর একটা দিন উপহার দেওয়ার জন্য উপস্থিত সমস্ত কবি বন্ধুদের জানাই সশ্রদ্ধ প্রণাম ও ভালবাসা।