আমি সময়কে বাঁধতে পারি না
কোন মায়ায় অথবা সুকঠিন শৃঙ্খলে
প্রতিটা সুখের মুহূর্ত চলে যায়
আমারই সামনে অতীতের পাতায়,
আমি ধরে রাখতে পারি না দিনটা
এ আমার ব্যর্থতা।

আমি শব্দকে ধরতে পারি না
কোন কাব্যে অথবা গদ্যে
ওরা যেন চলে যায়
অন্য কোন মনের কোঠায়,
আমি লিখতে পারি না কবিতা
এ আমার ব্যর্থতা।

আমি ধরে রাখতে পারি না
রোদ ঝলমলে আকাশটা
সহসা দেখি কালো মেঘের আভাস
ভুলে যাই ছোট আমি কতটা
এ আমার ব্যর্থতা।

জানি কত ভালবাস আমায়
আবেগহীন কঠিন বাস্তবতায়
এমন নির্বাসিত জীবন
কিছুতেই মেনে নিতে পারি না
এ আমার ব্যর্থতা।