স্বপ্ন নেবে কেউ,স্বপ্ন?
কিশোরী মনের লুকিয়ে থাকা
রঙিন একমুঠো স্বপ্ন।


আলো নেবে কেউ,আলো?
অমাবস্যার তিথিতে জ্বলা
একঝাঁক জোনাক বুকের আলো।


জ্যোৎস্না নেবে কেউ,জ্যোৎস্না?
চৈতি চাঁদের মনভোলানো
এক গ্লাস মোম-স্নিগ্ধ জ্যোৎস্না।


গন্ধ নেবে কেউ,গন্ধ?
শরৎ ভোরের শিশির-সিক্ত
এক আঁজলা শিউলী ফুলের গন্ধ।


কষ্ট নেবে কেউ,কষ্ট?
অভিমানে তিলে তিলে জমা
প্রেমিকা-বুকের একটুখানি কষ্ট।


দীর্ঘশ্বাস নেবে কেউ,দীর্ঘশ্বাস?
অকাল বিধবা যুবতি মেয়ের
বুক ফুঁড়ে ওঠা আমুল দীর্ঘশ্বাস।


হাসি নেবে কেউ,হাসি?
ফুলের মত নিষ্পাপ কোন
ফুটে ওঠা এক শিশুর মুখের হাসি।


আমি এক পসারী
এসেছি তব দুয়ারে
জীবনের সব পসরা সাজিয়ে।