তুমি কি কখনো দেখেছ
বিলের জলে ফুটতে রাশি রাশি শাপলা
পথের ধারে ছড়িয়ে থাকা ঘাসফুল।
দেখেছ কি?অমাবস্যার রাতে ঐ
ঝোপটাতে
ফুটতে অজস্র জোনাকির ফুল।
শরতের আকাশে দেখছ কি চোখ
মেলে
সাদা বকদের সারি বেঁধে নীড়ে ফেরা
?
নাকি যান্ত্রিকতার ছোঁয়া লেগে
তোমার মায়াবী চোখদুটো আজ শুধু
যন্ত্রের মত?

তুমি কি কখনো শুনেছ
মাঠে-ঘাটে কৃষকের দলবেঁধে গান
গাওয়া?
শুঁকেছ কি কখনো উত্তর হাওয়ায়
হেমন্তের পেঁকে ওঠা ধানের গন্ধ,
খালি পায়ে মাড়িয়েছ কি,শুভ্র শিশির
বিন্দু?

তুমি কি কখনো ছুটেছ
চপলা মেয়ের ছুটে চলা?
গেঁথেছ কি একাকী বসে
কুড়িয়ে বকুল,একখানি মালা।
নাকি তোমার কোমলতাটুকু আজ
বিসর্জিত হয়েছে যান্ত্রিক নগরে,
তুমিও কি আজ এই ইট পাথরের মত?