অনাড়ম্বর জীব্ন নয়, নয় বিলাসী-
আবদ্ধ নগরী, জব্দ হৃদয় কানন
যন্ত্রনায় আর দুখে কিংবা অসুখে
     রব তুমিই সব- বৃথা এ ধরা!

কৃতজ্ঞতা তোমায় কিংবা চিরঋনী
কোন তুচ্ছ কৃপায় সামান্যই সুবিধায়
অক্সি-অম্বু কিংবা অম্বর মাটি সবইতো তোমার
         ভুলিছিও তোমায় - পেয়ে কি সব সহজ অতি?