অনিদ্রিত সংকীর্ণ মনের বাসনা-
    তন্দ্রায় ফুঁটে উঠে তাহা কী জাননা?
    আকাঙ্খা উক্তি তাহাতেই মুক্তি-
    কত রম‌্য রচনা জ্ঞানহীন বিজ্ঞরা দেখায় যুক্তি!      
    
    সুশ্রী মুখ আর মাংসদেহ পরিনত পোঁকায়
    হাড়েরা সব মিশে গেছে মাটির খাতায়
    তাহাদের ব্যথা আর কথা কে মনে রাখে
    অনেক কিছুর বিনিময়ে শুধু বছরে একবার ফুলের
                                                     তরে ঢাকে!


    ধ্বংসস্তুপ আর নিষ্ঠুর স্বার্থমগ্ন পৃথিবী অথবা নর-নারী
    তোমাদের নীতি আর কার্যকলাপ-এই আমি-ঘৃনা করি।