আকাশে মেঘের ঘনঘটা নেই,
তবে কুয়াশার মেঘ লুকোচুরি খেলে সূর্যি মামাকে করেছে আড়াল।
মিছে মায়াজালে আবদ্ধ আমি বসন্তের এই লগণে,
তাই বুঝি ঘন কালো কুয়াশাগুলো
আবার গোটা পৃথিবীকে করেছে এক টুকরা ব্লাকহোল।
আজি এ সাঁজ বেলা বসেছি নিঃসঙ্গে আমার জানালার পাশে,
স্মৃতির জানালায়,
বুঝেছি শৈত্য মামা এখনও যায় নি,
শুধু গিয়েছেন হাড়িয়ে তারিখের অভিনব এক মিছে ছলনায়।
ল্যাম্পপোস্টের ওপর কাকটি বসে ভাবছে কী যেন,
কী আশ্চর্য! এ কী দেখছি! কাকটিও নিঃসঙ্গ, ঠিক আমার মতো যেন।
বিষণ্ন আমি দাড়াই উঠে, বাড়াই পা,
আহ! মিলিয়ে গেলে তুমি!
ক্লান্ত এ চোখ ক্ষণিক খুঁজে ফিরে তোমায়,
হারিয়ে গিয়ে এ বুকটায় করলে আমায় মরুভূমি।
অশ্রু নয়নে হাতরালাম আমার পুরনো স্মৃতি,
হারিয়ে খুঁজেছি তোমায়,
আমার এ ডায়েরির পাতায়,
চোখ মুছলাম,
রইলাম পরে মিছে কি সত্যি প্রতিক্ষায়।
জোয়ারে ভেসে ফিরবে কেউ?
নাকি নিদ্রা ঘোরে কখনও?