মায়ের কোলে শিখেছি যে ভাষা,
তা আমার এই বাংলা ভাষা।
পৃথিবী বুকে লড়াই করে পেয়েছি যে ভাষা,
তা আমার এই বাংলা ভাষা।
কিছু এফএমে চলে যে চলে যে ভাষার অসাঢ় বিকৃতি,
তা আমার প্রিয় মাতৃভাষা।
৫২’র আন্দোলনের জীবিত মতিন এখনও বলে যান বুলি তার স্মৃতি চরণেতে,
মনে পরে যা তাহার এ ধরণীতে।
কার্জন হলে যে সুরটি করেছিল উচ্চ বাক্য,
তা ছিল মোদের মতিনের সাক্ষ্য।
সালাম, জব্বার, বরকত, রফিক ভাষার প্রশ্নে করি নি কো ভয়,
করেছিলেন এক দুর্বার জয়।
এ বসুধার তটে করে ইতিহাস,
আমার বীরদের এই অভিলাষ।
সারা বিশ্বব্যাপী হল এক নাম,
পেলাম মোরা আন্তর্জাতিক সুনাম।
এই উপমহাদেশে আমরাই তো সবচেয়ে বড় বীর,
তবে ধরি কেন অন্য দেশের হেলিয়ে পরা যত চির।
প্রাণের বিনিময়ে ভাষা পেয়েছি,
যুদ্ধের মানে লাশের বিনিময়ে পেয়েছি স্বাধীনতা।
আমি পাইনি বুঝে কেন মোর দেশের রমণীদের কাটে নাকো ঘোর,
চ্যানেল ঘুরাইয়ে জিসেনামার দিকে না নিতে পারলে মোড়।
চুক্তির বিনিময়ে আলাদা রাষ্ট্র করল যারা,
তাদের তুলনায় আমরা কম কীসে বা বল না তোমরা?
আমরা যুদ্ধ করেছি,
প্রাণ দিয়েছি,
হয়েছে গো মা তোমার জাতি বীরঙ্গনা,
তবু তোমরা কি তা বুঝবে না?
চল বাঁচাই দেশ, শুদ্ধ হই;
হই স্বদেশের সংস্কৃতিমনা, ইহাই তো মোরা চাই।
ভাষার প্রশ্নে হই নি কি কখনও পিছপা,
ছাড়তে চাই নে কো এ পণ কখনও ভূল করেও বা।
তাই তো লুটাতে চায় আমার এ মন এই বীরদের চরণেতে,
মোর বিধাতাকে সযতনে স্মরণেতে রেখে।