সুখ কী একেই বলে
যা ঘুমাতে দেয় না মোরে!


রাত নির্ঘুম চোখে আমার নিদ্রানি ভাব,
তবু চায় না কেন কাটতে আমার এ রাত!


রজনী বুঝি নয় শেষ হওয়ার,
তবে এ সুখ কী নয় আমার!


ঘোরে আছি তা আমি জানি,
তবে কিছু সুখ পেয়েছি তাও যে মানি।


এ সুখ নয় কো আমার,
তবে চাই কেন এ ক্ষণ বারে বার।


তুমি নন্দীতা, নীল পরী,
তোমার স্পর্শ আমি যে অনুভব করি।


তুমি রহস্য হও ক্ষণে ক্ষণে,
আমি ভেবে পাইনি কুল সেই নির্জনে।


তুমি কি আসবে পূর্ণিমা হয়ে,
না আমাবস্যার পরোশা হয়ে রবে আমার এ মনে?


তুমি কথা বল যখন,
আমি দুনয়নে তোমার পানে বারে বারে তাকাই যে তখন।


সুখ তুমি আসবে কি এ মধ্য রজনীতে,
আমি যে অপেক্ষারত তোমারই ঐ পানেতে!