আর কত ! আর কত কাল চলতে থাকবে এই পথ চলা!
মুক্তি মেলবে কিনা তা তো জানি না!


নাকি, ট্রেনটি রশিদ না থাকার অভাবে চলে যাবে
আমায় একা ফেলে!


এই দীর্ঘ পথ চলা তবে কি পায়ে হেটে!
যাক সেও ভাল, সুস্থ হয়ে পার হতে চাই এই পথের কিনারা ধরে!


রাস্তা জানি অনেক দূর,
আঁকাবাঁকা হউক তাতেও নেই কোন সমস্যা
জানি এটাও যে চোখের ভূল;
এগিয়ে যেতে চাই দৃপ্ত প্রত্যয়ে থাকুক যত সব আমাবস্যা।


শংখচিলের মত উড়ে যেতে চাই হাওর কিংবা বিলে,
মুক্ত হতে চাই পড়ন্ত এই অস্ত লাল মাখা নীলে।


প্রকৃতি দেখব বলে,
সময় কে করতে চাই বিলীন হাওড়ের এই আধভাঙ্গা জলে।


জানি তুমি আমার নও!
তারপরেও অদ্ভুত মন মানে নাকো,


একটুখানি আমার হও!
ভাবি তুমি যেন লজ্জাবতী হয়ে থাকো।


গুনগুন করে যাও যেন কিছু বলে,
আমার মনের এই অন্তরালে।


ভাল থেকো বন্ধু!
অস্ত এ বেলায় তোমার তরে ভালবাসাগুলো হয়ে রয়েছে বিন্দু বিন্দু।