সুখ বুঝি এতেই আমি পাই খুঁজে,
যা আমি বুঝতে পেরেছি বিকেলের এই চারুতলায় চোখ বুঝে।


তোমার ঐ মিষ্টি হাসিতে আমি হই লুপ্ত,
থাক থাক আমার নিয়ে আর না!
আমার এই ভাসনা থাকলে না হয় হয়ে সুপ্ত,
ছুটি দিতে চাই আমার এই ভাবনা!


পড়ন্ত লালিমায় যখন লাল বেনারসি তোমায় দিয়েছে ঢেকে,  
      তখন মেহেদীরাও চুপি চুপি এসে
           অপরূপ লালিমায় তোমার হাতখানি দিয়েছে মেখে।


তুমি এক পা দুপা করে এক পুঁথিঘর থেকে অন্য পুঁথিঘর বাড়াও পা,
তখন ধূলি মামারাও বুঝি এবার করেছে তোমায় তাদের দাসী মা।


এদিক ওদিক হরেক পুঁথি কারিগরের কলমের স্মৃতি নাও,
তখন তোমার আবির্ভাব বুঝতে পারা প্রাণটিও বলে আমার হয়ে যাও।


আজি এই বইমেলায় হয়েছে তোমার উপস্থিতি,
বইরাজ্যের রাজারাও যেন করবে তোমার এই লগণের স্তুতি।


তারা বলবে আজি আমাদের একজন হলেও নাও,
যতই তুমি এদিক ওদিকে চাও।


ভাবি ওরাও যেন বুঝে ফেলেছে তোমার সুপ্ত ভাবনাগুলো,
তাই তো এই সদ্য সাঁজ পেরনো রজনীও যেন তোমাতে ফেলেছে আলো।