দুপুর ঘনিয়ে সান্ধ্য নামে,
পড়ন্ত বেলার টুনটুনিরাও যেন কলকলালীতে মাতে।


ঐ তো অস্ত দিগন্ত!
সেখানে আঁকা আছে কিছু লালিমার অসীম সীমান্ত।


মৃদু বাতাস আমার কানে ক্ষণিক বয়ে যায়,
প্রকৃতি তার রূপ বুঝি আমায় দেখাবার চায়।


নানা রঙে নানা ঢঙে আমায় মাতাতে চায়,
শুধু আমার অন্তরেতে যেন হাহাকার বয়ে যায়।


বলতে পারি না এ যে কী এক ব্যাথা,
শুধু বুঝি আমায় তা করেছে একা।


জানি তুমি চুপটি করে রবে,
অন্তরে যে কী জ্বালা তা কী এবার বুঝবে!


আজ বুঝি নিস্তব্ধ তোমার চলে যাওয়া,
তাই ভুলে পাথর হল তোমার যত চাওয়া।


তোমাতে নেই পাপ মানি,
তবু কেন অন্য পথে বাড়ালে ,
                                   ও মোর রাণী!
ভুল যত ফুল হতে পারে কি?
ফিরে আসার আবেদন রাখতে কি পারি?


                  ভাসবে এ তরী আশার যত জোয়ারে,
হয়ত কোনদিন,                                        নতুবা নয় কোনক্ষণ,
           এ নায়ী নোঙর ফেলবে তোমার ঐ তীরের সোপানে।  


সেদিন তুমি চলে এসো,
এ ভরা জলকে তুমি মুগ্ধ করো।


শান্ত কর তার প্রকৃতিকে,
জ্বালিয়ে তোমার মন প্রদীপকে।