তোমার ঐ কালো চোখে অশ্রু দেখি আমি,
তখন সাত পাঁচ কিছু ভেবে সইতে না পারি,
না পারি কিছু কইতে,
পারি না তো ছুঁইতে।


ভাবি শিকল ভেঙে দিব,
অদ্য এ রজনীভরে এ পণ তবে করিব?


বুঝি না যে তুমি হবে কী আমার,
তবু আমার এ ঘুম ভাঙা রাত শুধুই যে তোমার।


কল্প স্রোতে ভেসে যাই,
আমার এ মন নদীর মধ্যিখানি আছ তুমি তাই।


মৃদু হাওয়ায় নৌকো আমার তবে তুলেছে পাল,
দেখবে তোমায় নিয়ে এ দীর্ঘ মহাকাল।


জানি তোমার জীবন অনেক দামী,
ভাবো বারে বারে তাই,
চালচুলোহীন এ যে এক খেঁয়া ঘাটের মাঝি,
এ কথা আরেকবার তোমায় সত্যি করে বলে যাই।


অগাধ মমতা আছে তার মনঘরেতে,
বিন্দু বিন্দু সুখেরাও যে বাসা বেঁধেছে তাতে।


তুমি আসবে বলে আমার নিদ্রাহীন ভাবনায় কেটে যায় রাত,
হাজার বছরের রাত,
তবে হউক না দুঃখের সাথে সুখের বসবাস।


মসজিদে মসজিদে আজানের ধ্বনি শুনি,
তাই তো বিধাতার সাথে এ ভাবনাগুলোর অনাবিল মিল খুজিঁ।