বেলা শেষে রিক্ত আকাশ,
গ্রীষ্মের এ যেন শেষ পরিহাস।


পাখিগুলো নীড় খুঁজে ফিরে,
দিগন্তের ঐ অন্ত নীলে।


আমার জানালার পাশে বইছে মৃদু বাতাস,
ভাল লাগা সুরে ভরে যায় যেন চারিপাশ।


দূর পাল্লার কিছু বাস করে যায় অযাচিত ক্রন্দন,
এদিকে গাছে আশ্রয় নেয়া পাখিরাও থামিয়েছে নিষ্পাপ যত কুঞ্জন।


হারাতে চাই আমি প্রকৃতির এই পড়ন্ত সুখে,
ভুলগুলো সব দূরে রেখে।


আশপাশ সব যেন হঠাৎ নির্বাক, নিশ্চুপ,
বিরোহের লালিমায় প্রকৃতি কী তবে পেল এই অপরূপ।


চাওয়াগুলো পেল হাওয়া,
অশ্রুগুলো দেখাতে চাইল তার পাওয়া।


দূরে আরও বহু দূরে অনেক আগেই মিলিয়ে গিয়েছে দিগন্ত,
দুঃখ পেল সদ্য চলে যাওয়া আমরি না বলা এক বসন্ত।


সুখে থেকো হারিয়ে যাওয়া তুমি,
অশ্রু নয়নে ভিজাব না আর এ চাহনি।


                  সুখ সে তো অধরাই থাকা ভাল,
দুঃখে যার জীবন গড়া,               আঁধারই তো তার আলো।