সে রাতের সেই বেলা ভুলতে যে পারি না,
টুকরো হল তার মনের যত সব ভাবনা।
কথা হয় তারি সঙ্গে ক্ষণে ক্ষণে,
শুধু অযাচিত সন্দেহ হয় তার মনে মনে।


ছাপিয়ে যায় আমারে সে রাতের যত ঘটনা,
আমি ভুলতে গিয়েও তা ভুলতে যে পারি না।


সেই রাত থেকে কষ্ট সে তো আমার জীবনেরই ভাষা,
তাই আর হয় না করা কোন উচ্চ অভিলাষ বা আশা।


হারিয়েছি আমি ও আমার যত স্বপ্ন গাঁথা,
পথ খুঁজে পেয়েও তা হল আবার পথের বাঁধা।


নদীর জল অনেক গড়াল,
তবু মিছে মায়া আমায় বারে বারে যে জড়াল।


ভুল বুঝল তার স্বজাতি কিছু,
সেই থেকে অশ্রু নিল যে তার পিছু পিছু।


   কখনও বা আশা,                     কখনও বা হতাশা,
      সেই থেকে হল যে তার জীবনেরই আরেক ভাষা।


পাওয়া নাহি হউক কবু,
ভুল করেও জীবন স্রোত থামা নাহি হউক তবু।


আকাশের তারাগুলো মিটি মিটি করে হাসে,
আবারও কি আশা তবে বেঁচে থাকে!


যাক,
তবে থামা হউক এ পথচলার,
এগিয়ে যাক এই পথিক পেরিয়ে যত কাঁটাতার।


স্বপ্ন যে এখন তার আশা,
পথিক কী পাবে তার কোন দেখা!


গাছে গাছে এসেছে নতুন কুঁড়ি,
নতুনালয়ে তবে বাঁচার আশা কী করতে পারি!


নিঃসঙ্গ এ সময় চলেছে এ রাতে,
বুঝতে পারছি তা আমি একা থাকাতে।


ভুল করেও কি ফিরে আসা যায়?
জানি,
এ যে এক রহস্য হল আমার এ ডায়েরীর পাতায়;
তাই তো, খুব জানতে ইচ্ছে হয়,
তবে পৃথিবী সূর্যের দেখা কীভাবে যে পায়!