উত্তপ্ত হল এ বাতাস,
তাই ভাষা পেল আমার এ প্রয়াস।
গর্জে নি তো কোন আকাশ,
শুধু রুধিল আমার চারপাশ।


জীবনরথ ক্ষণিক থেমেছিল,
প্রবাহমান দেহগুলো তাই আশ্রিল।
সম্মুখে এসে দাড়াল তৃষ্ণার্ত কিছু প্রাণ এই তপ্ত দাবদাহে,
হিয়া জুড়িয়ে নিল কিছু লেবুর রসের পাণে।


দূরে ঐ বিলে, যেখানে ভরা ছিল জলে,
শূন্য হল তা এই চৈত্রের আহ্বানে।
এমন দিনে প্রিয়া তোমারে যে মনে পড়ে,
আড়ষ্ট হলাম আবার তাই স্মৃতির সোপানে।


ভারমুক্ত হব কী আমি,
স্মৃতিভারে তাই পড়ে যে থাকি।
টুনটুনিটি আবার এসে ডাকে,
আমার ঐ পেয়ারা গাছের ডালে।


ভাবি শেষ হল এ বেলা,
তবু বুঝি নে প্রকৃতি করছে কেন এ খেলা!


শূন্য আমি,
তাই শূন্য হল এই পৃথিবী।


কৌতূহলে জানতে ইচ্ছে করে,
মায়াবতী, তোমারও কী আমায় পড়ে মনে!


অস্তিল এ বেলা,
কি কুক্ষণে সুখেরা হল অধরা।