দুঃখে যার জীবন গড়া,
                                তার হারাবারই বা কী থাকে!
অন্তর্দাহে জ্বলছে যারা,
                                চিকীর্ষাকে করেছে তারা ঘোলাটে।


জ্ঞানপাপীরা হল না ত্রাতা,
তাই দেহলিতে এল না কোন পল্লবগ্রাহিতা।


চাইলাম হতে উত্তমর্ণ,
কালীনে হলাম অধমর্ণ।


দোয়াবে আটকাল নায়ী,
দূরদর্শনে দেখল না কোন ত্রায়ী।


অসংবৃত হল নিদাঘে,
নির্যাসে পারগ হবে তবে।


ঠমক নাইবা হবে আর,
সম্মুখপানে করবে ঝঙ্কার।
           ঐকতানে মিলবে এবার,
            বন্ধুর পথে হবে ধূরদ্ধর।


ক্ষণে ক্ষণে সে হত পারাবার,
অন্য দিগন্ত হল তা আধাঁর।


অনাদিতে গেল আহুত বৈজয়ন্ত,
নীলাভাতে হবে দুরন্ত।