চৈত্রের হাওয়ায় ধানের শীষ দোলে,
তবু চাষি খুশি হয় কাঠ ফোঁড়া এ রোদে।


কত পাখি কত মন গান গেয়ে যায়,
বিরোহের সুরে মাঝি তাই তো নৌকোর বৈঠা বায়।


পদ্মার এ তটে জোয়ার আসে কখনও,
কিছু সুখে ধরে রাখে ধরণী মন ভুলানো।


সৃষ্টির এ কৃপা দিয়েছে মোর প্রভু,
ভুল করেও তাই তারে ভুলি না যেন কবু।


গাছে গাছে নব পল্লব, নব ফুল,
বুলবুলির ঠোঁটে শোভা পায় কিছু বসন্ত কুল।


মেঠো পথ ধরে অর্ধ উলঙ্গ বালকটি আনমনে হাটে,
আকাশের পানে খানিক চেয়ে কী জানি সে ভাবে।


পাল তোলা নৌকাগুলো এখনও যায় নি থেমে,       জীবিকার তরে;
এদিকে মাঠের কৃষাণীরাও নিড়ানি তোলে,            ফসল পাবে বলে।