এই পথে আমি বড় একা,
অসীম এ পথিকের কেউ পায় না তো দেখা।


নিঃশব্দে চলি আমি,
নিঃসঙ্গে দুঃখগুলো হয় তাই কুটি কাঁটি।


তোমার লয়ে এ পথ আজও খোলা,
শুধু হইও না কোন পথ ভোলা।


রাতের আকাশে দেখি তাঁরাদের লুকোচরি,
আসবে? তবে এসো না, ও আমার নীলপরী!


সেদিন সে রাতে যা তুমি বলেছিলে,
আজও তা মনে পড়ে।


ভাগ্যে যদি থাকে,                দেখা হবে কবু;
নীহারিকা হয়ে দূর আকাশে,   কিসের লয়ে ঝুলে থাকা তবু।


এ গোলক যদি না হয় তোমার,
তবে তাঁরা হয়ে আসছ কেন বারে বার!


তুমি মরীচিকা, ধূমকেতু, এলিয়েন,
আরও শুনছি কত শত নাম।


তুমি চাইলে যাব,          ঐ দূরের মঙ্গলে;
খুঁজব তোমায় সেথায়,    অন্য এক আশাতলে।


প্রতি নিশিতে এখনও তোমায় খুঁজে ফিরি,
জেগে থাকা তাই এসে ফিরে যাও যদি।
আশা নিভু নিভু এ পথে আজও চেয়ে থাকি,
তাই এই শেষ চেষ্টা করি।