কত ঝড়, কত তুফান পেড়িয়ে এলো বৈশাখ,
সুখগুলো তাই সে মেয়েটির উপর দিয়ে বয়ে যাক।


আশার পাল অনেক বড়,
তাই সে চলে তার নিজের মত।


বিচিত্র তার চাওয়া,
তাই রঙ পেল যত পাওয়া।


সেজেসে সে অপরূপ,
প্রকৃতি তাই বন্দনায় করবে না কোন ভুল।


কত মানুষ কত জন,      এসেছে এ মেলায়;
কিনবে আছে যা সব,       বৈশাখী এ বেলায়।


চারদিকে হৈ চৈ,
দিঘির জলে ভাসছে কত ঢেউ অথৈ।
তারি পাশে সাজিয়েছে হরেক রকম দোকান,
পুতুল নয়ত খাবার কিছুর আয়োজন।


মেয়েটি ঘুরছে এদিক সেদিক ওখানে,
আসল এবার ২৬ নাম্বার দোকানে।
রাঙা হাতে নিল আরও কিছু চুড়ি,
দাম দিয়ে দোকানী করল অল্প বাহাদুরি।


ছোট শিশুরা সাড়িসাড়ি সব,  উঠবে নাগর দোলায়;
বছর গুড়িয়ে এক,              মাতওয়ারা সবাই বৈশাখী মেলায়।


অষ্টাদশীরা সবাই,   রাঙিয়েছে এ মেলা;
সুর তুলল কানাই,   মিলিয়ে গেল এ পড়ন্ত বেলা।

ফিরল সে মেয়ে,                    নেচে গেয়ে;
পথের পানে চেয়ে রইল পথিক,  শুধু নয়ন ঘুরল না এদিক।