জীবনের পথে আসে পৌষ, আসে বৈশাখ,
বাহারি প্রকৃতি তার রূপে করে যায় মোরে উন্মাদ।


কখনও রোদের তপ্ততা,
কখনও বা মেঘের ঘনঘটা।


চৈত্রের ভর দুপুরে কাঁকটি যায় উড়ে,
তৃষ্ণায় এক ফোঁটা জল খোঁজে ফিরে।


হাহাকার বয়ে চলে,
পুকুর, হাওড় কিবা বিলে।


শুষ্ক পাতায় মরমর ধ্বনি বাজে,
আনমনে ছেলেটি জল্লার পাড়ে বসে থাকে।


এই বুঝি এল বৃষ্টি,
নিত্য রহস্যাজালে ঢেকে পড়ল প্রকৃতির এ সৃষ্টি।


তবু জীবন নেই থেমে,
চলছে বীর সব পিছু ফেলে।