চারদিকে দেখি কত হানাহানি,
অন্যায় অত্যাচার আর রাহাজানি।


স্বার্থের নেশায় আছে কিছু জন,
দুখিনী ভিখারিনী করে শুধু অনশন।


মুক্তি চায় শুধু মুক্তি আপামর জনগণ,
শিকল ভেঙে দিবে বলে করে পণ।


দিকে দিকে জ্বলছে যে আগুন,
নেভাতে পারবে কি তা অপরূপ কোন ফাগুন।


হাহাকার আর্তনাদ বইছে চারদিকে,
নিষ্ঠুর চাপে হল তা ফিকে।


কৌতূহলে হাঁটছে যে বালক,
নিদারুণ চাকা পিষ্টে দেখল সে নারক।


হৈ চৈ গোলযোগ চলে কিছুক্ষণ,
কালের যাঁতাকলে চাপা পরে আজীবন।


অনাদরে পরে রয় চাপা যত ক্ষোভ অভিযোগ,
নীরবে পালন করি মনের এ শোক।


জীবনের রহস্য থাকল তারি মহাপ্রয়াণে,
ছোট কিছু স্বপ্ন বাকি রইল অযতনে।